চট্টগ্রামে বিডিএফের ত্রিবার্ষিক সাধারণ সভা

আতিকুর রাহিম:

ভোলার উন্নয়নে নিবেদিত ভোলা ডেভেলপমেন্ট ফোরামের ত্রিবার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায়  ২০২৩-২৬ মেয়াদের জন্য বিডিএফের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদ গঠন করা হয়। কেন্দ্রীয় পরিষদের সভাপতি লায়ন আবুল কাসেম এবং সাধারণ সম্পাদক এম. জহিরুল আলম।

শনিবার (০১ এপ্রিল) বিকাল ৩.৩০ মিনিট গোল্ডেনটাচ কমিউনিটি সেন্টার, ছোটপুল, চট্টগ্রামে এই ত্রিবার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি লায়ন আবুল কাশেম এমজেএফ এর সভাপতিত্বে এবং যুগ্ন সাধারণ সম্পাদক জসিম উদ্দিন এর সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাহাবুবুর রহমান হিরণ (সহ-সভাপতি, ঢাকা মহানগর উওর আওয়ামী লীগ),  বিশেষ অতিথি প্রফেসর ডা: আফতাব ইউসুফ রাজ, আবুল কালাম আজাদ হাওলাদার, (তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ), অধ্যাপক ফজলুল হক (সাবেক অধ্যক্ষ, চট্রগ্রাম কলেজ), মোয়াজ্জেম হোসেন (বরিশাল বিভাগীয় সমিতি, চট্টগ্রাম), প্রধান আলোচক এম জহিরুল আলম (প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক) সহ চট্টগ্রাম অঞ্চল কমিটির সভাপতি লায়ন আতিকুল্লাহ বাহার ও বিভিন্ন জেলা থেকে আগত সংগঠনের নেতৃবৃন্দ।

সভায় প্রধান আলোচক জনাব এম জহিরুল আলম ভোলা জেলার উন্নয়নে ভোলা ডেভেলপমেন্ট ফোরাম কর্তৃক ইতোমধ্যে গৃহীত পদক্ষেপ, অর্জন/ সাফল্য এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা উপস্থাপন করেন। এছাড়াও পারিপার্শ্বিক অবস্থার প্রেক্ষিতে উপস্থিত সদস্যদের কন্ঠভোটে সর্বসম্মতিক্রমে বিডিএফআই হতে হতে সংগঠনের পূর্ব নাম বিডিএফ করা হয়। এবং এর মাধ্যমে ভোলার উন্নয়ন ও অগ্রযাত্রায় কাজ করার সিদ্ধান্ত গৃহীত হয়। উক্ত সভায় খসড়া গঠনতন্ত্রের চূড়ান্ত অনুমোদন করা হয়।

সভার আলোচ্যসূচির মধ্যে উল্লেখযোগ্য ছিলো বিগত সভার কার্য বিবরণী অনুমোদন, সংগঠনের নাম ও গঠনতন্ত্র নিয়ে আলোচনা এবং সিদ্ধান্ত গ্ৰহণ, অর্থ প্রতিবেদন প্রকাশ ও অনুমোদন, নতুন কার্যনির্বাহী পরিষদ গঠন।

সভায় আগামী ৩ বছরের জন্য বিডিএফ এর কেন্দ্রীয় কার্যকরি পরিষদ গঠন করা হয়। জনাব লায়ন আবুল কাসেম এমজেএফ কে সভাপতি এবং এম. জহিরুল আলমকে সাধারণ সম্পাদক করে ২৭ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়। কমিটির অন্যান্যরা হলেন সি. সহ সভাপতি
জবাব আলহাজ্ব রফিকুল ইসলাম মমিন,
সহ-সভাপতি জনাব বশির আহমেদ, আলহাজ্ব মো: নুরনবী সাহেব, যুগ্ম সাধারণ সম্পাদক
জনাব মো: জসিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক:
জনাব মো: মিজানুর রহমান, অর্থ সম্পাদক জনাব মো: আলী আরশাদ, দপ্তর সম্পাদক জনাব মোঃ ওমর ফারুক, প্রচার ও আইটি বিষয়ক সম্পাদক জনাব মোসলে উদ্দিন সবুজ, সমাজ কল্যান ও ধর্ম বিষয়ক সম্পাদক জনাব মো: কাঞ্চন মাঝি, সাংস্কৃতিক ও ক্রীড়া বিষয়ক সম্পাদক জনাব মো: মাহবুবুর রহমান সেলিম, মহিলা বিষয়ক সম্পাদক শীলা আক্তার এবং নির্বাহী সদস্য হিসেবে রয়েছেন
জনাব মনিরুল ইসলাম ফারুক মিয়াজী, জনাব নিয়াজ আহমেদ, জনাব নেসার উদ্দিন, জনাব মহিউদ্দিন মহাজন, জনাব মোঃ দিদার হোসেন, জনাব নুরনবী খান, জনাব সেলিম মেন্টু সও:, জনাব, আবুল বাশার হাজী,  জনাব ওমর ফারুক জিকু, জনাব নাছির উদ্দিন, জনাব হাসান মাসউদ, জনাব কামরুল হাসান, জনাব মীর মোশারেফ হোসেন আমি, জনাব মো: ইদ্রিস কেরানী।

দ্বিতীয় অধিবেশনে যথারীতি প্রধান নির্বাচন কমিশনার  অধ্যাপক ফজলুল হকের নেতৃত্বে ভোলা ডেভেলপমেন্ট ফোরাম চট্টগ্রাম সার্কেলের কার্যকরী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়। উক্ত নির্বাচনে  লায়ন আতিকুল্লাহ বাহার সভাপতি এবং জনাব মোঃ শাহ আলম খান সাধারণ সম্পাদক সহ ২৫ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী পরিষদ গঠিত হয়।

এরপর পর্যায়ক্রমে আমন্ত্রিত অতিথিবর্গ ভোলার উন্নয়নে করনীয় নির্ধারনে নিজ নিজ অভিব্যক্তি প্রকাশ করেন। চমৎকার একটি অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে সফলভাবে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে পারায় প্রধান অতিথি দারুণ উচ্ছ্বসিত হয়ে এর ভুয়সী প্রশংসা করেন। সভায় বক্তারা ভোলার উন্নয়নে সংগঠনের বিভিন্ন সফলতার দিক তুলে ধরে ভবিষ্যৎ ভোলার বিভিন্ন সমস্যাবলী চিহ্নিত করে সকলে একযোগে ভোলার উন্নয়নে কাজ করবেন বলে অভিমত ব্যক্ত করেন।

পরিশেষে দোয়া ও মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করা হয় এবং ইফতার শেষে চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানি মাংসসহ বিশেষ খাবার পাঁচশতাধিক ভোলাবাসী উৎসবমূখর পরিবেশে উপভোগ করেন।