উদ্ভোদন হতে যাচ্ছে ৩য় জাতীয় ক্যাম্পাস থিয়েটার উৎসব-২০২৩

0
54

nullhttps://bhorerdut.com/wp-content/uploads/2023/03/334880940_548871700670504_1243853834051405111_n.jpg নাট্য ও সাংস্কৃতিক আন্দোলনের মাধ্যমে বাংলাদেশের কিশোর ও তরুণ শিক্ষার্থীদের সৃজনশীল, মানবিক, সংস্কৃতিমনষ্ক ও দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তুলতে সহশিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে ‘ছড়াবো আলো শিক্ষা ও শিল্পে, তারুণ্যের জয়গানে’ স্লোগানকে ধারণ করে ২৫ নভেম্বর ২০১৫ সালে হাবিব তাড়াশী প্রতিষ্ঠা করেন ক্যাম্পাস থিয়েটার আন্দোলন, বাংলাদেশ। এটি শিক্ষক ও শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত ও পরিচালিত স্বেচ্ছাসেবী ও অলাভজনক সাংস্কৃতিক সংগঠন। বাংলাদেশের উচ্চমাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর শ্রেণি ও সমমান পর্যন্ত শিক্ষার্থীদের নিয়ে সৃজনশীল ও মানবিক সমাজ গড়ার প্রত্যয়ে বাঙালির সংস্কৃতি ও নাট্য-শিল্প বিষয়ে চর্চা; নতুন সংস্কৃতি-কর্মী অভিনেতা, নাট্যকার ও নির্দেশক তৈরীর মাধ্যমে জাতীয় সংস্কৃতি অঙ্গনকে সমৃদ্ধকরণে সহায়তা; নাট্যবিষয়ে মৌলিক গবেষণা এবং গবেষণালব্ধের তথ্যের প্রতিষ্ঠা ও প্রচার; নাট্য-সাহিত্য ও শিল্পের ক্রমবিবর্তনের তথ্য ও বিবরণ সঙ্কলন এবং এ বিষয়ে গবেষণায় উৎসাহ প্রদান; শিক্ষার্থী ও সাধারণের মধ্যে নবধারার নাট্য-শিল্পের প্রসার এবং বাঙালির সংস্কৃতি, মুক্তিযুদ্ধের চেতনা জাতীয়তাবাদ ও মননশীলতার উৎকর্ষ সাধন ও গবেষণা ‘ক্যাম্পাস থিয়েটার আন্দোলন, বাংলাদেশের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য। ক্যাম্পাস থিয়েটার আন্দোলন, বাংলাদেশএর প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক হাবিব তাড়াশীর নেতৃত্যে ২০২৫ সালের মধ্যে ৫০০টি কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ক্যাম্পাস থিয়েটার প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছে তারুণ্যের সেরা সংগঠন ‘ক্যাম্পাস থিয়েটার আন্দোলন, বাংলাদেশ।

ইতোমধ্যে ২০১৮ সালের ৭-৯ ডিসেম্বর ‘ক্যাম্পাস থিয়েটার আন্দোলন, বাংলাদেশএর উদ্যোগে ‘বাঙলা কলেজ যুব থিয়েটার’এর আয়োজনে ১৬ টি ক্যাম্পাস থিয়েটারের অংশগ্রহণে ‘শিক্ষা ও শিল্পের আলোয় ২০৪১-এ পৌছে যাবো আমরা উন্নতির শিখরে’ এই স্লোগানকে ধারন করে ১ম জাতীয় ক্যাম্পাস থিয়েটার উৎসব অনুষ্ঠিত হয়। অতঃপর ‘শিক্ষা ও শিল্পের আলো ছড়াবো আমরা তারুণ্যের জয়গানে’ এই স্লোগানে ৩০ টি ক্যাম্পাস থিয়েটারের অংশগ্রহণে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় ২য় জাতীয় ক্যাম্পাস থিয়েটার উৎসব-২০২০।

তরুণ শিক্ষার্থীদের মেধা বিকাশ, সৃজনশীল- শৈল্পিক কর্মে ইতিবাচক ভুমিকা, মানবিক, মুক্তবুদ্ধি ও দেশপ্রেমে উদ্ভুদ্ধ করার লক্ষ্যে; ক্যাম্পাস থিয়েটার আন্দোলন, বাংলাদেশএর আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় এবং বাঙলা কলেজ যুব থিয়েটারএর ব্যবস্থাপনায় আজ ৯ মার্চ বিকাল ৪.০০ টায় উদ্ভোদন হবে ৩য় জাতীয় ক্যাম্পাস থিয়েটার উৎসব -২০২৩। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় নৌ-প্রতিমন্ত্রী জনাম খালিদ মাহমুদ চৌধুরী এমপি ও উদ্ভোদক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি। স্বাগত বক্তব্য রাখবেন ক্যাম্পাস থিয়েটার আন্দোলন বাংলাদেশএর সভাপতি ড. কামাল উদ্দিন শামীম । উৎসবের সভাপতিত্ব করবেন সরকারি বাঙলা কলেজের সম্মানিত অধ্যক্ষ প্রফেসর ড. ফেরদৌসী খান।

আজ থেকে ১৩ মার্চ ২০২৩ পর্যন্ত জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তন এবং নন্দনমঞ্চ, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ঢাকায় সারাদেশের প্রায় ৫০ টি কলেজ বিশ্ববিদ্যালয়ের ( ক্যাম্পাস থিয়েটার) অংগ্রহনে ৫ দিন ব্যাপি অনুষ্ঠিত হবে তারুণ্যের এই মহা উৎসব।